অধ্যয়নের সময় ব্যবস্থা করুন

একটি নির্দিষ্ট সময় বেছে নিন এবং সেই সময়টি প্রতিদিন অধ্যয়নের জন্য ব্যবহার করুন। এটি আপনার পড়ার জন্য একটি নিয়মিত সময় তৈরি করবে এবং আপনার মনোযোগ উন্নত করবে।

বিষয়বস্তু মনোযোগ দিন

পড়ার সময় নোট নেওয়া খুবই উপকারী। নোট ব্যবহার করে, আপনি কোনো গুরুত্বপূর্ণ তথ্য বা বিষয় মনে রাখতে পারেন। তাই নোট নেওয়া ছাড়া কোনো বিকল্প নেই, যা নিয়মিত নোট করে আপনি সহজেই আপনার পড়াশোনা মনে রাখতে পারেন।

সহজভাবে লিখুন

শর্টহ্যান্ড লেখা আপনাকে মনে রাখতে সাহায্য করবে। পুনরাবৃত্তি করার আগে সংক্ষিপ্তভাবে লিখতে ঠিক আছে। আপনি যদি একটি থিম অনেকবার পুনরাবৃত্তি করেন তবে আপনি সহজেই এটি মনে রাখবেন।

নিয়মিত পুনরাবৃত্তি করুন

আপনার সমস্ত পড়া পুনরাবৃত্তি করুন, এটি আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি করবে। আপনি যদি এটি প্রায়শই পুনরাবৃত্তি করেন তবে বেশিরভাগ সময় আপনি এটি কখনই ভুলে যাবেন না। তাই পুনরাবৃত্তি খুবই গুরুত্বপূর্ণ এবং দরকারী জিনিস। এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য আপনার পড়াশোনা মনে রাখতে সাহায্য করবে।

মূল বিষয় গুলো সংক্ষেপে আবার পড়ুন 

পুরাতন পড়া আবার পড়া এতে আপনার জন্য খুব উপযোগী হতে পারে। একটি বিষয়কে পুনরাবৃত্তি করার আগে আপনি সেটি সংক্ষেপে পড়তে পারেন। সংক্ষেপে পড়া উপায়টি আপনার মনের রাখার ক্ষমতাকে বৃদ্ধি করবে এবং আপনাকে স্মরণ করতে সহায়তা করবে।