বয়সের সাথে সাথে মানুষের স্মৃতি হ্রাস পাবে। মনে রাখার ক্ষমতা ধীরে ধীরে হারিয়ে যায়। তবে কিছু নিয়ম রয়েছে যা আপনাকে বুদ্ধি বাড়াতে সহায়তা করে।

এই জিনিসগুলি বিশিষ্টভাবে বিশিষ্ট।

অনুশীলনের সময় মস্তিষ্কের আকার বাড়ান

অনুশীলন শরীরের আকার এবং শরীরের পেশী বাড়ায়। অনুশীলন মস্তিষ্কের সিম্পোজিয়ামের সংখ্যা বৃদ্ধি করে। ফলস্বরূপ, মস্তিষ্কে নতুন কোষ তৈরি করা হয়েছিল। কার্ডিওভাসকুলার আন্দোলন মস্তিষ্কের জন্য আরও অক্সিজেন এবং গ্লুকোজ সরবরাহ করে। তদুপরি, আপনি যদি খোলা থাকেন তবে ভিটামিন ডি এত অতিরিক্ত।

হাঁটুন

আপনার মনে বাগান এবং অনুশীলনের মাধ্যমে শারীরিক অনুশীলন সম্পাদন করুন। এটি অনেক গবেষণায় প্রমাণিত। অভিনেতাও তাই করেন। আপনি যদি কোনও শব্দ বা বাক্য মনে রাখার চেষ্টা করেন তবে আপনি এটি দীর্ঘ সময়ের জন্য মনে রাখবেন।

মস্তিষ্কের শক্তি অর্জনের জন্য সঠিক খাবার চয়ন করুন


আপনার পেটের সম্পূর্ণ অর্থ হ'ল আপনার মস্তিষ্ক সঠিক। আপনার খাদ্য চিনি এবং শক্তি আপনার মস্তিষ্কে প্রবাহিত 20 %। মস্তিষ্কের কাজ পুরোপুরি তার গ্লুকোজ স্তরের উপর নির্ভর করে। আপনার যদি আপনার শরীরে গ্লুকোজ স্তর থাকে তবে আপনার মনে সমস্যা হতে পারে। ডোপামাইন রাসায়নিকগুলি মস্তিষ্কের "পুরষ্কার অঞ্চল" মস্তিষ্কের "পুরষ্কার অঞ্চল" এ ছড়িয়ে পড়ে। ফলস্বরূপ, আপনি আপনার মনে খুশি।

তবে মস্তিষ্কের বর্ধনের পাশাপাশি আপনাকে পেটের দিকেও নজর দেওয়া দরকার। 1 মিলিয়নেরও বেশি লোকের মানবদেহ মানবদেহের পরিপক্কতায় বাস করে। তারা আপনার মস্তিষ্কের সাথেও যোগাযোগ রাখে। এই অণুজীবগুলিতে মস্তিষ্কের গর্তগুলি খুব গুরুত্বপূর্ণ। আসলে, পেট সাধারণত "দ্বিতীয় মস্তিষ্ক" দিয়ে আবৃত থাকে। যখন পেট বিভিন্ন স্বাস্থ্যকর খাবারে প্রবেশ করে, তখন এর সুবিধাগুলি এই অণুজীবগুলির মাধ্যমে মস্তিষ্কে প্রবেশ করে।

অবসর সন্ধান করুন


মানসিক চাপ হ্রাস করা আসলে স্বাস্থ্যের জন্য ভাল। বিপদ বা জরুরী প্রয়োজন হলে পরিস্থিতি দ্রুত মোকাবেলা করার অধিকার রয়েছে। কর্টিসল হরমোন দ্বারা বর্ধিত হয়, শরীর বাড়ানো হয় এবং ঘনত্বের ঘনত্ব বৃদ্ধি করা হয়। তবে দীর্ঘ সময় ধরে, সংবেদনশীল চাপ এবং উদ্বেগ মস্তিষ্কের জন্য খুব ক্ষতিকারক। অতএব, অবসর নেওয়ার সময় উত্তরটি সন্ধান করা গুরুত্বপূর্ণ।

মস্তিষ্ক অবসর নিয়ে এবং নিজের দিকে ফিরে আপনি আপনাকে মস্তিষ্কের বিভিন্ন অংশ অনুশীলনের সুযোগ দিতে পারেন। তারপরে, যদি কেউ আপনাকে কার্যদিবসে বসতে দেখেন তবে আপনি বলতে পারেন যে আপনি আপনার মস্তিষ্কের কিছু অংশ অনুশীলন করছেন। তারা শরীরে স্ট্রেস হরমোন হ্রাস করতে সহায়তা করবে।

নতুন কিছু করুন


মস্তিষ্কের শক্তি বাড়ানোর অন্যতম উপায় হ'ল মস্তিষ্ককে নতুন কাজ করার জন্য চ্যালেঞ্জ করা। আপনি বিদেশী ভাষা চিত্রকর্ম বা শেখানোর মাধ্যমে এটি করতে পারেন।

সুরের মাঝে শক্তি

মস্তিষ্ক সুর দিয়ে জেগে। প্রতিভা বৃদ্ধি। মস্তিষ্ক সংগীতকে উদ্দীপিত করতে পারে এমন প্রমাণ রয়েছে। যদি কেউ সংগীত শুনছে, তবে আপনি তার মস্তিষ্কের ছবি তুলতে পারেন, তবে পুরো মস্তিষ্ক সুরের প্রভাবে সক্রিয় হয়ে ওঠে।

মস্তিষ্ক দীর্ঘ সময়ের জন্য সংগীতের স্মৃতি ধরে রাখতে পারে। এটি ডিমেনশিয়ার মানসিক অবস্থা প্রতিরোধে খুব কার্যকর।

বিছানার উপর


বিছানায় শুয়ে থাকার সুবিধা আছে। নতুন জ্ঞান শেখার দিন, মস্তিষ্কের মস্তিষ্ক একটি নতুন স্নায়ু সংযোগ তৈরি করেছিল। আপনি যখন ঘুমিয়ে পড়েন, এই সংযোগটি আরও শক্তিশালী করা হবে। আপনি যা শিখেন তা একটি স্মৃতি হিসাবে বিবেচিত হয়।

একটি পরীক্ষা অনুসারে, আপনি যদি কোনও তালিকা মনে রাখার আগে মনে রাখেন তবে পরের দিন সকালে তিনি সহজেই এটি মনে করতে পারেন। তবে, যদি সকালে একই তালিকাটি বলা হয় তবে রাতে মনে রাখা কঠিন।

তবে ঘুমানোর জন্য কোনও দুঃখজনক স্মৃতি বিবেচনা না করা ভাল। এটি মস্তিষ্কে নেতিবাচক প্রভাব ফেলবে। একই কারণে, দয়া করে বিছানায় যাওয়ার আগে হরর ছবিগুলি প্রদর্শন করুন। পরিবর্তে, সারাদিন ঘটে যাওয়া ভাল জিনিসগুলি মনে রাখার চেষ্টা করুন।

ঘুমানোর সময় বিশ্রাম দিন


দিনের শুরুতে জেগে উঠুন। ঘুমের গুরুত্ব নতুন কিছু নয়। আপনি যদি দিনে পাঁচ ঘণ্টারও কম সময় ঘুমান তবে আপনার মস্তিষ্ক ক্লান্ত হয়ে পড়বে। তদুপরি, আপনি যদি 4 ঘন্টারও বেশি সময় ঘুমিয়ে থাকেন তবে মস্তিষ্কের সজাগ থাকার কোনও সময় নেই। তবে, সারা দিন ব্যবহারের মূল চাবিকাঠি কীভাবে জেগে উঠতে হয়।

ঘুমিয়ে পড়া এবং সকালে সূর্যের আলো নিয়ে জেগে ওঠা ভাল, এটি সবচেয়ে ভাল। যখন সূর্যের আলো আপনার বদ্ধ চোখের পাতা প্রবেশ করে, তখন এটি মস্তিষ্ককে কর্টিসল হরমোন ছড়িয়ে দিতে উত্সাহিত করবে।